1. crimeletter24@gmail.com : crimelet_crimelet :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৭:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শাহবাগে সভা-সমাবেশ করা যাবে না কুষ্টিয়ায় বেশি দামে ডিম ও মুরগী বিক্রির অপরাধে জরিমানা নীলফামারীর ডোমারে মিম টেলিকমের দোকানের চুরির ঘটনায় গ্রেপ্তার ২ গলাচিপায় ৬০ বছর পূর্বে রেকর্ডীয় সম্পত্তিতে সরকারি কৃষি অফিসের গােডাউন স্থাপন রাজশাহী কলেজে ছাত্রদলের পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু বিরামপুরে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (HPV) টিকাদান ক্যাম্পেইন  অবহিতকরণ সভা অনুষ্ঠিত আতাউর রহমান নোমান এর কথায় ফজলুর রহমান বাবুর”আই অ্যাম সরি” কলারোয়ায় যৌন নির্যাতন প্রতিরোধে সচেতনতামূলক সভা পঞ্চগড়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন উপলক্ষে  আলেচনা সভা অনুষ্ঠিত পুলিশের সঙ্গে যাচ্ছি, দেখা হবে আদালতে: ব্যারিস্টার সুমন

ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার কলেজিয়েট ইন্সটিটিউট পঞ্চগড়’ স্কুল শাখার অফিসিয়াল ওয়েবসাইট নির্মাণ

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০২৪
  • ২০৯ ০৫ বার পঠিত

মোঃ রেজাউল করিম, পঞ্চগড় প্রতিনিধিঃ বিনা ফান্ডিং এবং সম্পূর্ণ বিনা ব্যয়ে ‘ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার কলেজিয়েট ইন্সটিটিউট পঞ্চগড়’ স্কুল শাখার অফিসিয়াল ওয়েবসাইট নির্মাণ করা হয়েছে।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক তাহেরুল ইসলাম মঙ্গলবার দুপুরে সংবাদ মাধ্যম কে জানান যে পঞ্চগড় জেলা সদরে সহ-শিক্ষার স্বনামধন্য আমাদের ইনস্টিটিউট সামাজিকভাবে অত্র এলাকায় একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসাবে স্বীকৃত এবং এখন ইনস্টিটিউটের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে আমরা আরো এক ধাপ এগিয়ে গেলাম যার মাধ্যমে আমাদের শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবক সহ সারা দেশের মানুষ আমাদের প্রতিষ্ঠান সম্পর্কে অবহিত হবে।

সহকারী প্রধান শিক্ষক জনাব আনছারুল ইসলাম হেলাল বলেন, ইনস্টিটিউটের নিজস্ব ওয়েবসাইট খোলার মাধ্যমে আমাদের স্কুলে একটি নতুন অধ্যায় যোগ হলো যা নির্মাণ করতে কোন প্রকার অর্থ ব্যয় ছাড়াই সম্ভব হয়েছে। স্বদিচ্ছা ও একাগ্রতা নিয়ে কাজ করলে অনেক কিছুই করা সম্ভব।

এদিকে বিনা ফান্ডিং এ প্রতিষ্ঠানটির অফিসিয়াল ওয়েবসাইট বানানোর এই মহান উদ্যোগটি নিয়েছেন ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার কলেজিয়েট ইন্সটিটিউট পঞ্চগড় এর সিনিয়র ইংরেজি শিক্ষক মোঃ আজহারুল ইসলাম জুয়েল। তার ভাষ্যমতে, বর্তমান যুগ তথ্য ও প্রযুক্তির যুগ, যেখানে ডিজিটাল উপস্থিতি একটি প্রতিষ্ঠানের পরিচয় ও সাফল্যের অন্যতম মাপকাঠি। সদিচ্ছা এবং সুনির্ধারিত লক্ষ্য থাকলে অনেক কিছুই বাস্তবায়ন করা সম্ভব।
তিনি আরো বলেন, সাধারণত একটি প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইট নির্মাণের শুরুতে প্রথমেই যেই বিষয়টি মাথায় আসে সেটা হল নির্মাণের খরচ, যেমন ডোমেইন এবং হোস্টিং এর খরচ, ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপমেন্টের এর খরচ, কনটেন্ট তৈরির খরচ ইত্যাদি সম্মিলিত ভাবে একটা নির্দিষ্ট পরিমাণ বাজেট। যার জন্য অনেক প্রতিষ্ঠান সরকারিভাবে ফান্ডিং পেয়ে থাকে এবং সেই ফান্ডিং থেকেই পরবর্তীতে নিজস্ব ওয়েবসাইট তৈরির কাজ শুরু ও বাস্তবায়ন করা হয়।
শিক্ষক আজহারুল ইসলাম জুয়েল বলেন, যেহেতু আমাদের কোন ফান্ডিং ছিল না তাই পূর্ববর্তী সময়ে ফান্ডিং ইস্যুর জন্য প্রতিষ্ঠানটি অগ্রগামী ভূমিকা রাখতে পারেনি। কিন্তু পরবর্তীতে আমি ফান্ডিং ছাড়া বিনামূল্যে বিভিন্ন ওপেন সোর্স টুলস ও ফ্রি প্লাটফর্মের বিষয়ে জানতে পারি। অবশেষে, ফান্ডিং এর মত বড় একটি বাধা কে অতিক্রম করে সম্পূর্ণ বিনা খরচে ‘ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার কলেজিয়েট ইন্সটিটিউট পঞ্চগড়’ এর ওয়েবসাইট নির্মাণের উদ্যোগটি নিয়ে আমরা সফল হয়েছি। এখন আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের একটি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে। যেখানে আমরা আমাদের প্রতিষ্ঠানের সকল ধরনের শিক্ষক শিক্ষার্থী কর্মকর্তাসহ প্রতিষ্ঠানের শিক্ষা বিষয়ক সকল ধরনের তথ্য অন্তর্ভুক্ত করার কাজে নিয়োজিত। ফান্ডিং ছাড়া বিনামূল্যে ওয়েবসাইট নির্মাণের ধারনাটি প্রযুক্তিগত দিক থেকে যতটা তাৎপর্যপূর্ণ, ঠিক ততটাই সামাজিক দৃষ্টিকোণ থেকেও তাৎপর্যপূর্ণ। মিনিমাল খরচে সর্বাধিক রিসোর্স ব্যবহার করাই আমাদের লক্ষ্য। আশাকরি আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত এবং আগামীর সহকর্মীরা আমাদের এই যাত্রাকে আরো বেগবান করবে।

মোঃ রেজাউল করিম
পঞ্চগড়।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ